1. admin@obirambangla24.com : admin :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ভাষা শহীদদের স্মরণে রিয়াদ চৌধুরীর শ্রদ্ধা নিবেদন ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন সাউদ পারভীন পাগলা উচ্চ বিদ্যালয়ে এস এস সি পরীক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা উপলক্ষে দোয়া অনুষ্ঠিত সমাজকে জাগ্রত করতে হবে-শাহ নিজাম রিয়াদে প্রয়াত ৩ প্রবাসী সাংবাদিকের স্মরণে দোয়া মাহফিল প্রত্যাশা ও কুতুবপুরে নারী কল্যাণ সংস্থার আয়োজনে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী ক্ষুদ্র উপহার বিতরণ প্রকাশিত ভূয়া সংবাদের তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন – রনি নানান আয়োজনে ফতুল্লায় এশিয়ান টিভির ১১ তম বর্ষপূর্তি অনুষ্ঠিত মসজিদ – ই- বায়তুল মামুর পূর্ব শাহী মহল্লা যুব সমাজের উদ্যোগে ৩ য় বার্ষিক ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হতে যাচ্ছে এতিম শিশুদের হাতে শীত নিবারনের জন্য শীতবস্ত্র জ্যাকেট তুলে দিলেন শিবু দাস

বাংলাদেশকে ভারত স্বাধীন রাষ্ট্র ঘোষণা উপলক্ষে আলোচনা সভা

  • আপডেট সময় : রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩
  • ৩৬ বার পঠিত

অবিরাম বাংলা২৪: বাংলাদেশকে ভারত স্বাধীন রাষ্ট্র ঘোষণা উপলক্ষে আলোচনা সভা

৬ই ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বাধীন সার্বোভম রাষ্ট্র হিসেবে ঘোষণা উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার ( ৯ ডিসেম্বর ) সন্ধ্যায় নারায়ণগঞ্জ আলী আহম্মদ চুনকা পাঠাগারে এ আয়োজন করা হয়। ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টার এর নারায়ণগঞ্জ জেলা সভাপতি মো. পারভেজ বেপারীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টার এর উপদেষ্টা মেজর জেনারেল ( অব) আবদুর রশিদ। এরআগে বিকালে নগরীরর সড়ক প্রদক্ষিণ করে একটি র‌্যালি বের করে তারা।

প্রধান অতিথির বক্তব্যে আইবিএফসি উপদেষ্টা মেজর জেনারেল (অব) আবদুর রশিদ বলেছেন, ৬ ডিসেম্বর ১৯৭১। ভারত এদিন স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় বাংলাদেশকে। আন্তর্জাতিক পরিমণ্ডলে যে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছিল সে প্রেক্ষাপটে ভারতের এ স্বীকৃতি অনেক বেশি তাৎপর্যপূর্ণ ছিল। মুক্তিযুদ্ধে ভারত বাংলাদেশের বিপন্ন মানুষকে আশ্রয় দেওয়ার পাশাপাশি মুক্তিযোদ্ধাদের সব রকম সহযোগিতা করেছে এবং পাকিস্তানের কারাগারে বন্দি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যাতে মুক্ত করা যায়, সে ব্যাপারেও দেশটির সরকার ছিল তৎপর। সে কারণেই প্রবাসী সরকার ভারতের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে আগ্রহী ছিলেন সবচেয়ে বেশি। এই স্বীকৃতি মুক্তিযুদ্ধে এনে দিয়েছিল বাড়তি প্রেরণা।

তিনি আরও বলেন, সেদিন ভারতের লোকসভায় দাঁড়িয়ে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেন, স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে বিশাল বাধার বিরুদ্ধে বাংলাদেশের জনগণের সংগ্রাম এক নতুন অধ্যায় রচনা করেছে। সতর্কতার সঙ্গে বিবেচনা করার পর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বক্তব্য শেষ না হতেই ভারতের সংসদ সদস্যদের হর্ষধ্বনি আর জয় বাংলাদেশ ধ্বনিতে ফেটে পড়ে।

আরো উপস্থিত ছিলেন, ভারত বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেন্টার এর প্রেসিডেন্ট এড. শুভাশীষ সমদার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আশালতা বৈদ্য, ভাইস প্রেসিডেন্ট মিনহাজুুল ইসলাম মিনহাজ, ক্রীড়া বিষয়ক সম্পাদক কুমার কল্যাণ, ঢাকা উত্তর এর সভাপতি আনিস মাহমুদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক জীবন কুমার,সাধারণ সম্পাদক আলী আবরার, তথ্য ও গবেষণা সম্পাদক মোঃ রাজ্জাক, ঢাকা মহানগর এর সমন্বয়ক ইকবাল বাহার, সহ-সমন্বয়ক নুরে আলম ওসমানী, সহ প্রচার সম্পাদক টি আই এস বিউটি, সাবেক জেলা পরিষদের সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম, নারায়ণগঞ্জ জেলা আইবিএফসি সিনিয়র সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক ইকবাল শেখ, কাজী ওয়াসীম সহ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 © Obiram Bangla 24 ©
Theme Customized By Theme Park BD